বান্দরবানে কোরবানীর পশুর চামড়া বিক্রি করতে না পাড়ায় বিপাকে মাদ্রাসা কর্তৃপক্ষ

॥রাহুল বড়–য়া ছোটন, বান্দরবান॥ বান্দরবানে কোরবানীর পশুর চামড়া বিক্রি করতে পারছেন না বিভিন্ন মাদ্রাসার কর্তৃপক্ষ। এদিকে সংগ্রহীত চামড়ায় পঁচন ধরে দূর্গন্ধ ছড়াতে শুরু করেছে। এতে বিপাকে পড়েছেন তারা।

রবিবার (২আগষ্ট) সকালে বান্দরবান বালাঘাটা ওছমান বিন আফফান (রাঃ) হেফজখানা ও এতিমখানা, বান্দরবানের ইসলামিয়া হাফেজিয়া মাদ্রাসা ও মুসলিম এতিমখানাসহ বেশ কয়েকটি মাদ্রাসা ঘুরে এ চিত্র দেখা গেছে।

এতিমখানার কর্তৃপক্ষ জানায়, বিভিন্ন এলাকা থেকে মাদ্রাসার এতিম ছাত্রদের উদ্দেশ্যে বিনামূল্যে প্রায় তিনশতাধিক চামড়া সংগ্রহ করে আনা হয়। রিক্সা ভাড়া দিয়ে এ চামড়াগুলো এনে মজুদ করা হয় মাদ্রাসা প্রাঙ্গণে। কিন্তু কোন চামড়া ব্যবসায়ী না আসায় এগুলো পঁচে দূর্গন্ধ ছড়াচ্ছে। এগুলো ফেলার জন্যও কোন জায়গা না পেয়ে বিপাকে পড়েছেন মাদ্রাসা কর্তৃপক্ষ।

এবিষয়ে পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী বলেন, চামড়া কেনার জন্য কোন ব্যবসায়ী না থাকায় চামড়াগুলো পঁচে যাচ্ছে। এতে করে বিপাকে পড়েছে মাদ্রাসার কর্তৃপক্ষ। অতিশ্রীগ্রই চামড়াগুলোর ব্যাপারে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেন পৌর মেয়র।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে স্টেকহোল্ডার ক্যাম্পেইন বিষয়ক কর্মশালা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ঘরে ঘরে কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা বাস্তবায়নে আমাদের আরো গ্রহনযোগ্য প্রকল্প হাতে নিতে হবে —–দীপংকর তালুকদার এমপি