রাঙ্গামাটি রেড ক্রিসেন্ট সোসাইটি উদ্যোগে হাসপাতাল ও স্বাস্থ্য সেবা কেন্দ্রে সুরক্ষা সামগ্রী হস্তান্তর

॥ নিজস্ব প্রতিবেদক ॥ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারি প্রতিরোধে সবাইকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালানোর আহবান জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটি সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি।
তিনি বলেন, বর্তমান করোনা মহামারীর সময়ে সরকারে পাশাপাশি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙ্গামাটি ইউনিটের এই ধরনের একটি উদ্যোগ প্রশংনীয়। এ ধরনের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ব্যক্তিগত ব্যবহার ছাড়াও করোনা ভাইরাসসহ বেশিরভাগ ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংস করে দিতে পারে।
রবিবার (১৩ সেপ্টেম্বর) সকালে জেলা পরিষদ সম্মেলন কক্ষে রাঙ্গামাটিতে করোনা ভাইরাস সংক্রামণ মোকাবেলায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙ্গামাটি ইউনিট, আই সি আর সি’র সহায়তায় জেলার ১২টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে সুরক্ষা সামগ্রী হস্তান্তর ও পরিচ্ছন্নতা কর্মীদের প্রশিক্ষ প্রদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উদ্বোধনকালে ভিডিও কনফারেন্সের মাধমে উক্ত ১২টি স্বাস্থ্যসেবা কেন্দ্রকে সংযুক্ত করা হয়।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙ্গামাটি ইউনিটের সুরক্ষা সামগ্রী হস্তান্তর ও পরিচ্ছন্নতা কর্মীদের প্রশিক্ষ প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙ্গামাটি ইউনিটের সভাপতি বৃষ কেতু চাকমা।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য হাজী কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক হাজী মোঃ মুছা মাতাব্বর, জেলা সিভিল সার্জন ডা: বিপাশ খীসা, পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া, জেলা পরিষদ সদস্য মনোয়ারা আক্তার জাহান, জ্ঞানেন্দু চাকমা, রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙ্গামাটি ইউনিট এর সাধারণ সম্পাদক মাহাফুজুর রহমান, জেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক মমতাজ উদ্দিন, প্যানেল মেয়র জামাল উদ্দিনসহ রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙ্গামাটি ইউনিটের অন্যান্য সদস্যগণ।
প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটি সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি আরো বলেন, যদিও দেশে করোনা ভাইরাস কিছুটা নি¤œগামী এরপরেও সার্বিক অর্থে আমরা নিরাপদ নই। তাই স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে চলতে তিনি সকলকে পরামর্শ দেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সদিচ্ছায় রাঙ্গামাটিতে পিসিআর ল্যাব স্থাপিত হয়েছে এবং এলাকার জনগণ তাৎক্ষণিকভাবে এর সুফল ভোগ করছে। তিনি এজন্যে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
শেষে করোনা ভাইরাস প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের জন্য জেলার ১২টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে সুরক্ষা সামগ্রী জেলা সিভিল সার্জন ডা. বিপাশ খীসার কাছে হস্তান্তর করা হয়।
এদিকে, বিদ্যুৎ সমস্যার কারণে বরকল উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা দেওয়ার অসুবিধার কথা জানানো হলে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১টি জেনারেটর দেওয়ার আশ^াস প্রদান করেন।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে স্টেকহোল্ডার ক্যাম্পেইন বিষয়ক কর্মশালা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ঘরে ঘরে কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা বাস্তবায়নে আমাদের আরো গ্রহনযোগ্য প্রকল্প হাতে নিতে হবে —–দীপংকর তালুকদার এমপি