পাহাড়ের পর্যটন শিল্প বিকাশে অবদানের জন্য সিএসটি ট্যুরিজম এ্যাওয়ার্ড পেলেন এ কে এম মকছুদ আহাম্মেদ

॥ নিজস্ব প্রতিবেদক ॥ পাহাড়ের পর্যটন শিল্প বিকাশে অনন্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে ‘সিএসটি ট্যুরিজম এ্যাওয়ার্ড এ ভূষিত হয়েছেন চারণ সাংবাদিক খ্যাত দৈনিক গিরিদর্পণ ও সাপ্তাহিক বনভূমির সম্পাদক প্রকাশক আলহাজ্ব এ কে এম মকছুদ আহাম্মেদ। রাজধানীতে জাতীয় জাদুঘরের ‘কবি সুফিয়া কামাল মিলনায়তনে’ গত ৩ জুন আনুষ্ঠানিকভাবে এই এ্যাওয়ার্ড প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালকদার এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মশিউর রহমান-এনডিসি। একই অনুষ্ঠানে বাংলা একাডেমীর সভাপতি স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত বিশ^বরেণ্য কথাসাহিত্যিক ড. সেলিনা হোসেনকে পার্বত্য চট্টগ্রামের পর্যটন শিল্পকে কেন্দ্র করে তার লেখা ‘পার্বত্য ভূমির পথে প্রান্তরে ও একটি উপন্যাসের সন্ধানে’ গ্রন্থ দু’টির জন্য বিশেষ সংবর্ধনা প্রদান করা হয়।
দেশের তরুণ প্রজন্মকে টেকসই পর্যটনশিল্পের উন্নয়নে অবদান রাখতে উৎসাহ প্রদানের লক্ষ্যে জাতীয় পর্যায়ে ‘সিএইচটি ট্যুরিজম এ্যাওয়ার্ড’ প্রচলন করেছে নিসঃর্গের কাগজ খ্যাত পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী দৈনিক রাঙামাটি পত্রিকা।
এ্যওয়ার্ড প্রদান অনুষ্ঠানের সময় বর্ষিয়ান সাংবাদিক এ কে এম মকছুদ আহমেদ গুরুতর অসুস্থ থাকায় শেষ মূহুর্তে তিনি অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। তিনি যেতে না পারায় তার সম্মাননা স্মারকটি বুধবার (৩ জুলাই) দৈনিক গিরিদর্পণ কার্যালয়ে গিয়ে আনুষ্ঠানিক ভাবে তার হাতে তুলে দেন দৈনিক রাঙামাটির প্রকাশক মোঃ জাহাঙ্গীর কামাল ও দৈনিক রাঙামাটির সম্পাদক আনোয়ার আল হক। এ সময় তারা এ্যাওয়ার্ড প্রচলন উপলক্ষে প্রকাশিত স্মরনিকাটিও মকছুদ আহমেদের হাতে তুলে দেন।
এ্যাওয়ার্ড পেয়ে তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং পাহাড়ের পর্যটন শিল্প বিকাশে দীর্ঘ পাঁচ দশকে তার বিভিন্ন কর্মকান্ডের উপর স্মৃতিচারণ করেন এবং আজীবন পাহাড়ের মানুষের কল্যাণে নিরলস কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। এ সময় তিনি নতুন প্রজন্মকে পাহাড়ের পর্যটন শিল্প বিকাশে কাজ করার আহ্বান জানিয়ে দৈনিক রাঙামাটির এমন উদ্যোগ অব্যাহত রাখার অনুরোধ জানান।
এ সময় দৈনিক রাঙামাটি সম্পাদক আনোয়ার আল হক জানান, এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে কথাশিল্পী ড. সেলিনা হোসেন সংবর্ধনা ক্রেষ্ট গ্রহণের সময় তার পার্বত্য চট্টগ্রামের ভ্রমনের অভিজ্ঞতা ও পর্যটন শিল্পের সম্ভাবনার কথা বলতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন।
এ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব- মো: মশিউর রহমান এনডিসি, ছাড়াও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের অতিরিক্ত সচিব, বিশিষ্ট সংবাদ উপস্থাপক, আবৃত্তিশিল্পী দেওয়ান সাঈদুল হাসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে প্রধান আলোচক ছিলেন, একুশে পদকপ্রাপ্ত বরেণ্য আবৃত্তিশিল্পী, ঢাকা বিশ^বিদ্যালয়ের আধুনিক ভাষা ইনিষ্টিটিউটের অধ্যাপক রূপা চক্রবর্তী।
আলোচক ছিলেন-স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী বীর মুক্তিযোদ্ধা মো. বেলায়েত হোসেন এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের জেনারেল ম্যানেজার(উন্নয়ন) জিয়াউল হক হাওলাদার।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দিয়েছেন, রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগ সদস্য মো. মুজিবুর রহমান ও দৈনিক রাঙামাটি পত্রিকার ইভেন্ট উপদেষ্টা মো. কামরুজ্জামান।
উক্ত অনুষ্ঠানে যাদেরকে “সিএইচটি ট্যুরিজম এ্যাওয়ার্ড” প্রদান করা হয়, তার মধ্যে প্রাতিষ্ঠানিকভাবে পর্যটন শিল্পের উন্নয়নে অবদান রাখায় পার্বত্য চট্টগ্রান উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন। এছাড়া অনুষ্ঠানে পাহাড়ের পর্যটন ‘সাংবাদিকতা’র ক্ষেত্রে চারণ সাংবাদিক আলহাজ¦ এ কে এম মকসুদ আহমেদ এবং শিক্ষা, শিল্প-সংস্কৃতি বিকাশের ক্ষেত্রে মুজিবুল হক বুলবুল, জাতীয় পর্যায়ে সাংগঠনিক দক্ষতা ও ব্যবসায়ীক ক্ষেত্রে ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) এর সভাপতি শিবলুল আজম কোরেশী এবং জাতীয় প্রেসক্লাব সদস্য ও দৈনিক আমাদের বার্তা পত্রিকার ফটো এডিটর বুলবুল আহমেদকে “সিএইচটি ট্যুরিজম এ্যাওয়ার্ড” প্রদান করা হয়।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধে আশু করণীয় শীর্ষক-গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত : উপনিবেশিক ও অসাংবিধানিক ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধ করতে হবে–সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক এমপি

পার্বত্য এলাকায় খ্যাতিমান সাংবাদিক হিসেবে বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড প্রাপ্ত : পার্বত্য চট্টগ্রামের সংবাদপত্রের পথিকৃত, চারণ সাংবাদিক দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ,কে,এম মকছুদ আহমেদের ৮০তম জন্মদিন আজ