বান্দরবানে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত

॥ রাহুল বড়–য়া ছোটন, বান্দরবান ॥ “আসুন দুর্নীতিবাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হই” এই শ্লোগানে বান্দরবানে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সকাল ১০টায় বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে জাতীয় সংঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় শুভ সুচনা। এসময় বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।
পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে হতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবের সামনে এসে জমায়েত হয়। র‌্যালীতে দুর্নীতি বিরোধী বিভিন্ন ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন সরকারী বেসরকারী অফিসের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্টানের ছাত্র-ছাত্রী এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেয়। পরে প্রেসক্লাব প্রাঙ্গনে দুর্নীতি প্রতিরোধে শপথ নিয়ে আধা ঘন্টাব্যাপী চলে এক মানববন্ধন।
শেষে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের কার্যলয়ের সম্মেলন কক্ষে দুর্নীতি প্রতিরোধে এক আলোচনা সভা অনুষ্টিত হয়। বান্দরবান জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অং চ মং মারমার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক।
এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সিনিয়র সহকারি পুলিশ সুপার ইয়াছির আরাফাত, সিভিল সার্জন ডা:অং সুই প্রু, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মফিদুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, মানবাধিকার কর্মী ডনাই প্রু নেলী, ডনবস্কো সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সীমা দাশ, সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সম্পদ বড়–য়া সহ সুশীল সমাজের প্রতিনিধিরা।
সভায় বক্তারা বলেন, দুর্নীতি যে কোন দেশের জন্য একটি মারাত্মক ব্যাধি। আর আমাদের প্রত্যোককে দুর্নীতি থেকে দূরে থেকে সোনার বাংলাদেশ নির্মাণে সহযোগিতা করতে হবে এবং দুর্নীতিবাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হয়ে তাদের নিমূল করতে হবেই।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘সশস্ত্র সংঘাত ও তথ্য বিভ্রান্তির বিরুদ্ধে ছাত্র-যুবসমাজের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা :  পার্বত্য অঞ্চলে কিছু গোষ্ঠী উদ্দেশ্য প্রণোদিত ভাবেই বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করছে —-চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের