চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে নগরীতে হোম কোয়ারেন্টিন নিশ্চিতসহ বাজার মনিটরিং

চট্টগ্রাম জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিষ্ট্রেট জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন স্যারের নির্দেশে বিদেশ ফেরতদের ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিন নিশ্চিতকরণ, বাজার মনিটরিং, অপ্রয়োজনীয় জনসমাগম প্রতিরোধকল্পে নগরীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা অব্যাহত রেখেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেসী টিম। আজ ৩০ মার্চ ২০২০ ইং সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত নগরীর চান্দগাও, বাকলিয়া, পাচলাইশ ও খুলশী থানা এলাকায় করোনা ভাইরাসজনিত প্রাদুর্ভাব প্রতিরোধ, হোম কোয়ারেন্টিন নিশ্চিতকরণ, বাজার মনিটরিং ও জরুরী প্রয়োজন ব্যতীত জনসাধারণের নিজ গৃহে অবস্থান বজায় রাখার নিমিত্তে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুস সামাদ শিকদার। এ সময় বহদ্দার হাট বাজার, কর্ণফুলী শপিং কমপ্লেক্স ও ঝাউতলা বাজার ইত্যাদি এলাকা পরিদর্শন অপ্রয়োজনে জনগণকে বাজারে ভীড় করা থেকে বিরত থাকা ও সামাজিক দূরত্ব মেনে কেনাকাটা করার অনুরোধ করেন তিনি। জরুরী সেবার আওতাবহির্ভূত বেশ কিছু দোকান খোলা থাকায় সেগুলো তাতক্ষণিক ভাবে বন্ধ করে দেয়া হয়। মূল্য তালিকার সাথে পণ্যেও দামের সামঞ্জস্য না থাকায় একজন মুদি দোকানদার কে ২ হাজার টাকা ও লাইসেন্স বিহীন অবস্থায় জরুরী প্রয়োজন ছাড়া ঘুরাফেরা করায় সড়ক পরিবহন আইনে তিনজন মোটর সাইকেল আরোহীকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। পুলিশ বাহিনীর সদস্যরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন।
নগরীর পাহাড়তলী, হালিশহর ও আকবরশাহ থানা এলাকায় করোনা ভাইরাসজনিত প্রাদুর্ভাব প্রতিরোধের লক্ষ্যে বাধ্যতামূলক হোম কোয়ারান্টাইন নিশ্চিতকরণ,বাজার মনিটরিং ও সেনা বাহিনীকে আইনানুগ নির্দেশনা প্রদানের উদ্দেশ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজী তাহমিনা সারমিন। অভিযানকালে বিভিন্ন কাঁচা বাজার পরিদর্শন ও মাইকিংয়ের মাধ্যমে সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে নগরবাসীকে সচেতন করা হয়। বেশ কিছু দোকানের সামনে সামাজিক দূরত্ব নিশ্চিত করণে রং দ্বারা চিহ্নিত করে সেটা মানার পরামর্শ দেয়া হয়। ফইল্লাতলী বাজারের হোসেন স্টোর কে মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ২ হাজার টাকা এবং ধীরেন্দ্র স্টোর কে অধিক মূল্যে পণ্য বিক্রির দায়ে ২ হাজার টাকা জরিমানা করা হয় । মানুষজন যাতে প্রয়োজন ছাড়া বাসার বাইরে অবস্থান না করেন সে ব্যাপারে মাইকিং করা হয়। তাছাড়া বিদেশ ফেরত ৪ জন ব্যক্তির হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা হয়।
এদিকে মহানগরীর চান্দগাঁও, চকবাজার, বায়েজিদ, সদরঘাট ও কোতোয়ালি থানা এলাকায় করোনা ভাইরাসজনিত প্রাদুর্ভাব প্রতিরোধের লক্ষ্যে বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিন নিশ্চিতকরণ, বাজার মনিটরিং ও সেনা বাহিনীকে আইনানুগ নির্দেশনা প্রদানের উদ্দেশ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মুশফিকীন নুর ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস এম আলমগীর। অভিযানকালে কামাল বাজার, মৌলভীবাজার, বউ বাজার, বহদ্দার হাট এলাকায় কাঁচা বাজার পরিদর্শন ও মাইকিং এর মাধ্যমে সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে নগরবাসীকে সচেতন করা হয়।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধে আশু করণীয় শীর্ষক-গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত : উপনিবেশিক ও অসাংবিধানিক ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধ করতে হবে–সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক এমপি

পার্বত্য এলাকায় খ্যাতিমান সাংবাদিক হিসেবে বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড প্রাপ্ত : পার্বত্য চট্টগ্রামের সংবাদপত্রের পথিকৃত, চারণ সাংবাদিক দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ,কে,এম মকছুদ আহমেদের ৮০তম জন্মদিন আজ