কাপ্তাই-ঘাগড়া ৩০ কিলোমিটার সড়কের ১৩ ঝুঁকিপূর্ণ স্থানে লাল পতাকা

॥ কাজী মোশাররফ হোসেন, কাপ্তাই ॥ কাপ্তাই-ঘাগড়ার মাত্র ৩০ কিলো মিটার সড়কের কমপক্ষে ১৩টি স্থানে ঝুঁকিপূর্ণ লাল পতাকা পুঁতে রাখা হয়েছে। সড়কের পুঁতে রাখা লাল পতাকার স্থানে যে কোন মুহুর্তে ভয়াবহ ভাঙ্গনের আশঙ্কা রয়েছে। তবে ভাঙ্গন প্রতিরোধে কার্যকর কোন পদক্ষেপ চোখে না পড়লেও যে কোন ধরণের মারাত্মক দুর্ঘটনা এড়াতে সর্ব সাধারণকে সতর্ক করতে ঝুঁকিপূর্ণ স্থানে লাল পতাকা পুঁতে রাখা হয়েছে।
সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, কাপ্তাই-ঘাগড়া সড়কের বরইছড়ি, পাগলীপাড়া, দেবতাছড়ি, সাপছড়ি, হেডম্যান পাড়া, তম্বপাড়া, তালুকদার পাড়াসহ বিভিন্ন স্থানে লাল পতাকা শোভা পাচ্ছে। এসব স্থান ঘেঁষেই বয়ে চলেছে পাহাড়ী ওয়াগ্গা ছড়া। পাহাড়ী ছড়ার স্রোতের কবলে পড়ে সড়কের বিভিন্ন স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। প্রতিনিয়ত ভাঙ্গন বড় আকার ধারণ করছে বলে স্থানীয়রা জানান।
ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজিত তনচংগ্যা বলেন, কাপ্তাই-ঘাগড়া সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, রাজস্থলীতে যাতায়াতের জন্য এটি প্রধান সড়ক। এই সড়কের পাশ দিয়েই বয়ে চলেছে ওয়াগ্গা ছড়া। সাম্প্রতিক বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে ছড়ায় পানির প্রবাহ অস্বাভাবিক পরিমাণে বেড়ে যায়। যার ফলে ছড়ায় ভাঙ্গন দেখা দেয়। পাহাড়ি ছড়ায় ভাঙ্গন বিষয়ে সড়ক ও জনপথ বিভাগকে অবহিত করা হলে তাদের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ এলাকায় লাল পতাকা পুঁতে রাখা হয়।
এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, কাপ্তাই-ঘাগড়া সড়কের বিভিন্ন অংশে ভাঙ্গন বিষয়ে সওজ অবগত আছে। কয়েকটি স্থানে ভাঙ্গনের তীব্রতা খুব বেশি। ভাঙ্গন প্রতিরোধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। তবে বর্তমানে যখন তখন বৃষ্টিপাত হচ্ছে। এই অবস্থায় ভাঙ্গন প্রতিরোধে কাজ করলে তা মোটেই টেকসই হবেনা। বৃষ্টি থামলেই সড়কের ভাঙ্গন কবলিত অংশে সংস্কার কাজ শুরু করা হবে। আপাতত সবাইকে সতর্কতার সাথে যানবাহন চালানোর জন্য তিনি পরামর্শ দেন।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধে আশু করণীয় শীর্ষক-গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত : উপনিবেশিক ও অসাংবিধানিক ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধ করতে হবে–সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক এমপি

পার্বত্য এলাকায় খ্যাতিমান সাংবাদিক হিসেবে বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড প্রাপ্ত : পার্বত্য চট্টগ্রামের সংবাদপত্রের পথিকৃত, চারণ সাংবাদিক দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ,কে,এম মকছুদ আহমেদের ৮০তম জন্মদিন আজ