বান্দরবানের সুয়ালক ইউনিয়নে বিএনকেএস এর জিবিভি প্রকল্প উদ্যোগে নারী ও শিশু প্রতি ধর্ষণের প্রতিবাদে মানববন্ধন

বান্দরবান ॥ বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নে বিএনকেএস এর আয়োজনে উন্নয়ন সহযোগী সংস্থার মানুষের জন্য ফাউন্ডেশন ও সিডা সহযোগিতায় তিন পার্বত্য জেলা’সহ সমগ্র বাংলাদেশের নারী ও শিশু প্রতি ধর্ষণ ও সকল সহিংসতা ন্যায় বিচার ও শাস্তি দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
বান্দরবান সদর উপজেলা সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমা সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠিত হয়। উক্ত মানববন্ধনে অতিথি হিসেবে ইউনিয়ন পরিষেদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: জসিম উদ্দিন, বিএনকেএস এর জিবিভি প্রকল্পের কো-অর্ডিনেটর উবানু মারমা, সংরক্ষিত নারী সদস্যা রিনা বেগম, সামাথুই মারমা ও সদস্য মুইবাইঅং মারমা উপস্থিত ছিলেন। মানববন্ধনে বিএনকেএস এর জিবিভি প্রকল্পের ফিল্ড অর্গানাইজার মেলকন ¤্রাে সংঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রজেক্ট কো-অডির্নেটর উবানু মারমা। এছাড়া সুয়ালক ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে আগত নারী, কিশোর- কিশোরীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন।
মানববন্ধনে বিএনকেএস এর প্রজেক্ট কো-অর্ডিনেটর উবানু মারমা বলেন, তিন পার্বত্য জেলা’সহ সমগ্র বাংলাদেশের নারী ও শিশু প্রতি ধর্ষণকারীদের বিরুদ্ধে প্রতিবাদে মানববন্ধন আযোজন। যারা ঘৃন্য ও অপরাধ কর্মকান্ডে জড়িয়েছে তাদের বিরুদ্ধে প্রতিবাদ। কোন রাষ্ট্রের বিরুদ্ধে মানববন্ধন না। তিনি আরো বলেন, পার্বত্য জেলা খাগড়াছড়িতে প্রতিবন্ধী কিশোরী উপর যে নৃশংস গণধর্ষণ করা হয়েছে তার ন্যায় বিচার ও শাস্তি নিশ্চিত করতে সরকারের কাছে দাবী জানান।
এসময় মানববন্ধনে সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমা বলেন, দেশের নারী ও শিশু প্রতি ধর্ষণ, গণধর্ষণ ও অন্যান্য সহিংসতা দিনদিন যেভাবে বেঁেড় চলেছে। তা প্রতিবাদে উদ্যোগ গ্রহণ না করলে ধর্ষণকারীদের বিচার ও শাস্তি নিশ্চিত করা যাবেনা। তিনি আরো বলেন, গত ২৪ সেপ্টেম্বর ২০২০ খাগড়াছড়ি পার্বত্য জেলা প্রতিবন্ধী কিশোরী গণধর্ষণের স্বীকার হয়েছে তার প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে এবং অপরাধীদের শাস্তি নিশ্চিত করা জন্য আহবান করেন। তিনি আরো বলেন, নারী ও শিশু প্রতি সহিংসতা এমন পর্যায়ে পৌছেঁ গেছে সম্মিলিত উদ্যোগে মাধ্যমে প্রতিবাদ করা না গেলে আরো ভয়াবহ পরিস্থিতি রুপ নিবে। তিনি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সকলকে পদক্ষেপ নেওয়া অনুরোধ জানান।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে স্টেকহোল্ডার ক্যাম্পেইন বিষয়ক কর্মশালা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ঘরে ঘরে কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা বাস্তবায়নে আমাদের আরো গ্রহনযোগ্য প্রকল্প হাতে নিতে হবে —–দীপংকর তালুকদার এমপি