ঈদ উদযাপন করছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক | পশু কোরবানির মধ্য দিয়ে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইরাকসহ আরব উপসাগরীয় দেশগুলোতে মঙ্গলবার (২১ আগস্ট) উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা। এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইউরোপ-আমেরিকার অনেক মুসলিমও এ দিনে ঈদ উদযাপন করছেন।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সৌদি আরবে ১০ দিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। তুরস্কে ঈদুল আযহাকে অনেক বেশি গুরুত্বের সঙ্গে উদযাপন করা হয় এবং সাধারণত চার দিনের সরকারি ছুটি থাকে।

এদিকে যুক্তরাষ্ট্রের বার্মিংহাম শহরের পাঁচটি মসজিদ নিয়ে গঠিত একটি কমিটি মুসুল্লিদের জন্য খোলা ময়দানে ঈদের জামাতের আয়োজন করেছে। ‘স্মল হিথ পার্কে’ আয়োজিত এ জামাতটি যুক্তরাষ্ট্রে মুসলিমদের সবচেয়ে বড় জামাত।

ইসলাম ধর্মমতে, নবী হযরত ইব্রাহিমকে (আঃ) স্বপ্নে তার সবচেয়ে প্রিয় বস্তুটি কোরবানি করার নির্দেশ দিয়েছিলেন মহান আল্লাহ। স্বপ্নে পাওয়া এই আদেশে হযরত ইব্রাহিম (আঃ) তার সবচেয়ে প্রিয় পুত্র ইসমাইলকে কোরবানি করার জন্য প্রস্তুত হয়েছিলেন। এতে ইব্রাহিমের (আঃ) প্রতি সন্তুষ্ট হয়ে পুত্রের পরিবর্তে পশু কোরবানির নির্দেশ দেন সৃষ্টিকর্তা।

এই ঘটনাকে স্মরণ করে সারা বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীরা আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য প্রতি বছর পশু কোরবানি করেন যা মুসলিমদের একটি প্রধান উৎসব ঈদুল আযহা।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৬ বছর পূর্তি উদযাপন বিভিন্ন চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়নে অঙ্গিকারাবদ্ধ ——পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধে আশু করণীয় শীর্ষক-গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত : উপনিবেশিক ও অসাংবিধানিক ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধ করতে হবে–সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক এমপি