রাঙ্গামাটিতে দুস্থদের জন্য “১ মিনিটের বাজার’’ নামে ভিন্নধর্মী কর্মসূচির আয়োজনে রাঙ্গামাটি সেনাবাহিনী

॥ রাঙ্গামাটি প্রতিনিধি ॥ বর্তমান করোনা পরিস্থিতিতে আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে রাঙ্গামাটি পৌর এলাকা ও সদর উপজেলার দুস্থ ও অসহায়দের জন্য দ্বিতীয় বারের মতো “এক মিনিটের বাজার” নামক ভিন্নধর্মী কর্মসূচির আয়োজন করেছে রাঙ্গামাটি সেনাবাহিনী।
জিওসি ২৪ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার চট্টগ্রাম এরিয়ার নির্দেশনায় এবং কমান্ডার ৩০৫ পদাতিক ব্রিগেড ও রিজিয়ন কমান্ডার রাঙ্গামাটি রিজিয়ন এর সার্বিক তত্বাবধানে আজ সকালে রাঙ্গামাটি মারী ষ্টেডিয়ামে মাঠে এই ব্যতিক্রমধর্মী বাজারটি পরিচালিত হয় রাঙ্গামাটি রিজিয়নের সেনা সদস্যরা।
শুক্রবার (২২ মে) সকালে রাঙ্গামাটি মারী স্টেডিয়ামে এই কর্মসূচীর উদ্বোধন করেন, রাঙ্গামাটি রিজিয়নের রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মোঃ ইফতেকুর রহমান, পিএসসি।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি জোন কমান্ডার লেঃ কর্ণেল মোঃ রফিকুল ইসলাম, পিএসসি, রাঙ্গামাটি রিজিয়নের জি টু আই মহিউদ্দিন ফারুকী, রাঙ্গামাটি জোন ষ্টাফ অফিসার মেজর মোঃ নাজমুল হাসানসহ সেনাবাহিনীর উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
১ মিনিটের এই বাজারে চাল, ডাল, লবন, তেল, চিনি, আলু, মিষ্টি কুমড়া, গুড়োদুধ, আটা, সেমাই, সুজি, নুডুলস, বাজারের ব্যাগ, শাড়ি, লুঙ্গি, পাহাড়ীদের থামিসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী টেবিলে সারিবদ্ধ ভাবে রাখা হয়। মূলত এক মিনিটের বাজার বলা হলেও এই কর্মসূচিতে আসা দুস্থ ও অসহায় ক্রেতাদেরকে সকল দ্রব্যসামগ্রী বিনামূল্যে প্রদান করা হয়।
এর আগে সেনা সদস্যদের মাধ্যমে পুরো বাজার এলাকা জীবানুমুক্ত করার পর নির্দিষ্ট দুরত্ব বজায় রেখে আলাদা ভাবে টেবিলে সকল পণ্য সামগ্রী সাজিয়ে রাখা হয়। ক্রেতারা সামাজিক দূরত্ব বজায় রেখে সল্পতম সময়ে প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী সংগ্রহ করে প্রতিটি পরিবার।
এসময় বাজার নিতে আসা ক্রেতারা বলেন, সুখে দুখে সবসময় পাশে এসে দাঁড়ান সেনা বাহিনী। তারা সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানান। তারা বলেন, আমরা করোনা ভাইরাসের কারণে কর্মহীন অবস্থায় আছি। তাই এইসব নিত্য প্রয়োজনীয় সামগ্রী পাওয়ার কারণে আমাদের পরিবারগুলো স্বচ্ছল ভাবে দিন অতিবাহিত করতে পারবো। তাই আমরা আজ এই ব্যতিক্রমধর্মী বাজারে বিনামূল্যে বাজার করার সুযোগ পেয়ে অনেক আনন্দিত।
সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, বর্তমান করোনা পরিস্থিতিতে ধর্ম-বর্ণের ভেদাভেদ ভুলে এলাকার হতদরিদ্র ও অসহায় জনসাধারণের ঘরে ঈদের আনন্দ পৌছে দিতে বিনামূল্যে জিওসি ২৪ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার চট্টগ্রাম এরিয়ার নির্দেশনায় এবং কমান্ডার ৩০৫ পদাতিক ব্রিগেড ও রিজিয়ন কমান্ডার রাঙ্গামাটি রিজিয়ন এর সার্বিক তত্বাবধানে ১মিনিটের ঈদ বাজার আয়োজন করা হয়েছে। তারা শাড়ী, লুঙ্গি, থামি ইত্যাদি পরিধেয় বস্ত্র তাদের ঘরে বসে ঈদের আনন্দকে আরও বাড়িয়ে দিবে। আর সেনাবাহিনীর পক্ষ থেকে সুস্থ ও অসহায় মানুষদের জন্য সেবামূলক কর্মসূচী ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে স্টেকহোল্ডার ক্যাম্পেইন বিষয়ক কর্মশালা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ঘরে ঘরে কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা বাস্তবায়নে আমাদের আরো গ্রহনযোগ্য প্রকল্প হাতে নিতে হবে —–দীপংকর তালুকদার এমপি