রাঙ্গামাটিতে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে স্বাস্থ্য বিভাগের অবহিত করণ সভা

॥ নিজস্ব প্রতিবেদক ॥ জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পইন এর আওতায় রাঙ্গামাটির ২ টি পৌরসভা এবং ১০ টি উপজেলার ৬ মাস হতে ৫৯ মাস বয়সী ৮০৯৮১ শিশুকে উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। করোনা মহামারীর কথা চিন্তা করে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ২ সপ্তাহ ব্যাপী এ কর্মসূচীর মাধ্যমে একটি শিশু ও যাতে বাদ না পরে তার জন্য সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন রাঙ্গামাটি সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসা।
গতকাল ২০ সেপ্টেম্বর রবিবার রাঙ্গামাটি সিভিল সার্জন কার্যালয়ে রাঙ্গামাটির কর্মকর্তা সাংবাদিকদের অবহিত করণ সভায় রাঙ্গামাটি সিভিল সার্জন ডাঃ বিপাশ খীসা একথা বলেন।
সিভিল সার্জন জানান ক্যাম্পইন চলাকালীন সময় ৬ মাস থেকে ১১মাস বয়েসী ৮৯১৮ জন শিশুকে নীল রং এর এবং ৬ মাস হতে ৫৯ মাস বয়েসী ৭২০৬৩ জন শিশুকে ১ টি করে লাল রং এর ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।
স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয় এ ক্যাম্পেইন এ জেলার ৫০ টি ইউনিয়ন ও ১৫৯ টি ওয়ার্ডের ১৩১৫ টি স্থায়ী কেন্দ্রের মাধ্যমে শিশুদের এসব ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এই কাজের জন্য রাঙ্গামাটি জেলার বিভিন্ন পাড়া কেন্দ্র সহ ২২০১ জন স্বেচ্ছাসেবী, মাঠকর্মী ৪২৯ জন এবং ২৪১ জন তদারককারী নিযুক্ত থাকবেন।
সিভিল সার্জন জানান করোনা মহামারী মোকাবেলায় রাঙ্গামাটি জেলার প্রতিটি কেন্দ্রে স্বেচ্ছসেবী কর্মীরা সকল স্বাস্থ্য বিধি মেনে শিশুদেরকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর সকল ট্রেনিং দেয়া হয়েছে। এছাড়া রাঙ্গামাটির কয়েকটি প্রত্যন্ত দূর্গম এলাকার কথা মাথায় রেখে যাতে এ সব এলাকার কোন শিশু কর্মসূচী থেকে বাদ না যায় সে লক্ষ্যে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
ভিটামিন এ প্লাস ক্যাম্পইন এর সুষ্ঠু তদারকি নিশ্চিত করার জন্য জেলা ও উপজেলা পর্যায়ে একাধিক মনিটিরং টিম কাজ করবে।
আগামী ২৬ সেপ্টেম্বও সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মোট ১হাজার ৩শত ১৫টি কেন্দ্রের মাধ্যমে রাঙ্গামাটির ১০ উপজেলা ও দুটি পৌরসভায় এই ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ২৬ বছর পূর্তি উদযাপন বিভিন্ন চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়নে অঙ্গিকারাবদ্ধ ——পার্বত্য প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধে আশু করণীয় শীর্ষক-গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত : উপনিবেশিক ও অসাংবিধানিক ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি আইন বহাল রাখার ষড়যন্ত্র প্রতিরোধ করতে হবে–সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক এমপি