বিগত অর্থ বছরে মেঘনা পেট্রোলিয়াম মুনাফা অর্জনকারী প্রতিষ্ঠান ৫০৫ কোটি টাকা কর পূর্ব মুনাফা অর্জন : সর্বোচ্চ করদাতা প্রতিষ্ঠান

বিগত অর্থ বছরে মেঘনা পেট্রোলিয়াম পরপর তিন বছর সর্বোচ্চ মুনাফা অর্জনকারী প্রতিষ্ঠান ৫০৫ কোটি টাকা কর পূর্ব মুনাফা অর্জন। বর্তমানে বাংলাদেশ মেঘনা পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) এর তিনটি অঙ্গ প্রতিষ্ঠান সরাদেশে জ্বালানি তেল বিপণনের কাজে নিয়োজিত রয়েছে। তন্মধ্যে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড জ্বালানি তেল বিপণনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বিগত অর্থ বছরের মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড এককভাবে দেশের সামগ্রিক চাহিদার ৩৮% জ্বালানি তেল ও তিনটি বিপণন কোম্পানীর মধ্যে ৫৫.৫% লুব্রিকেন্টস বিপণন করে।
২০১৬ সালে ১৪ জুন দায়িত্ব গ্রহণের পর জ্বালানি তেল ও লুব্রিকেন্টসের বিক্রয় বৃদ্ধি, প্রশাসনিক ব্যয় হ্রাস, কনভারশন ক্ষত্রি হ্রাস এবং পরিচালন লাভ বৃদ্ধি করে তার ব্যবস্থাপনার দক্ষতার পরিচয় দিয়েছে। কোম্পানীটির কর উত্তর মুনাফা ২০১৫-২০১৬ অর্থ বছরে ১৮৫.০২ কোটি টাকা থেকে ২০১৬-২০২১ অর্থ বছরে ২১৯.৪৮ কোটি টাকা, ২০১৭-২০১৮ অর্থ বছরে ৩৬০.৪১ কোটি টাকা ও ২০১৮-২০১৯ অর্থ বছরের ৩৭৯.৯১ কোটি টাকায় বৃদ্ধি পেয়েছে। প্রতিষ্ঠানটি সরকারি কোষাগারে বর্ণিত অর্থ বছরে যথাক্রমে ৬৩.৯৫ কোটি, ৭৩.৬৩ কোটি, ১১৬.৩ কোটি ও ১২৪.৩০ কোটি টাকা কর প্রদান করেছে।
এ অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক আউটস্ট্যান্ডিং এ্যাওয়ার্ড ইন পাবলিক ক্যাটাগরি অর্জন এবং জ্বালানি খাতে দ্বিতীয় সর্বোচ্চ করদাতা হিসেবে ট্যাক্স কার্ডে সম্মানিত হয়েছে। তিনটি তেল বিপণন কোম্পানীর মধ্যে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের নেতৃত্বে পরপর তিন বছর সর্বোচ্চ মুনাফা অর্জনকারী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।
বিগত অর্থ বছরে করোনা দূর্যোগ ও বিশ্বময় মন্দাকালীন সময়েও প্রতিষ্ঠানটি কর উত্তর ৩০৭.৯১ কোটি টাকা মুনাফা অর্জন করেছে, সরকারি কোষাগারে কর বাবদ ১০২.৭৫ কোটি টাকা প্রদান করেছে এবং জ্বালানি তেল বিপণন খাতে তিন তেল কোম্পানীর মধ্যে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে। সর্বোচ্চ মুনাফা অর্জন ও কর প্রদানের স্বীকৃতিস্বরূপ এবারও প্রতিষ্ঠানটির প্রধান জ্বালানি খাতে দ্বিতীয় সর্বোচ্চ করদাতা হিসেবে স্বীকৃতিস্বরূপ জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক ট্যাক্স কার্ডে সম্মানিত হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে স্টেকহোল্ডার ক্যাম্পেইন বিষয়ক কর্মশালা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ঘরে ঘরে কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা বাস্তবায়নে আমাদের আরো গ্রহনযোগ্য প্রকল্প হাতে নিতে হবে —–দীপংকর তালুকদার এমপি